Sponsored

Recent Blog Entries

  • Das liegt daran, dass Geistliche für Hochzeiten oft lange im Voraus gebucht werden und Sie möglicherweise nicht möchten, dass Ihr bevorzugter spiritueller Berater oder Leiter durch jemanden ersetzt wird, den Sie nicht kennen, nur weil Sie nicht früh genug gefragt haben. Obwohl de...
  • Beachten Sie insbesondere die Einschränkungen, die diese potenziellen Veranstaltungsorte haben können, z. B. ein Mindestbudget für Verbrauchsmaterialien oder eine maximale Teilnehmerzahl, bevor Sie Ihre Wahl treffen. Auch wenn Sie bereits einen Veranstaltungsort gefunden haben brautmo...
  • Il matrimonio è un obbligo religioso, che implica un approccio serio alla santità dell'unione matrimoniale, che è il fondamento della famiglia. In passato il matrimonio religioso poteva essere celebrato solo quando i novelli sposi contraevano un matrimonio civile. Tuttavia, i te...
View All

Sponsored

ডায়াবিটিস নিয়ন্ত্রণে ম্যাজিকের মত কাজ করে রসুন চা, কেমন করে...

  • ডায়াবিটিস নিয়ন্ত্রণে ম্যাজিকের মত কাজ করে রসুন চা, কেমন করে তৈরি করবেন? জানুন....

     

    স্বাস্থ্যরক্ষায় রসুন খাওয়ার চল বহু দিনের। খ্রিস্টপূর্ব ১৫০০ শতকে চিন ও ভারতে রক্ত পাতলা রাখার জন্য এর প্রচলন ছিল। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের জনক হিপোক্রেটিসও একে ব্যবহার করেছিলেন সারভাইকাল ক্যানসারের চিকিৎসায়। লুই পাস্তুর এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল গুণের খবর জানান। সময়ের সঙ্গে আরও উপকারের কথা জানা গিয়েছে।

     

    আদা-চায়ের উপকারিতার কথা অনেকেই জানেন। কিন্তু শুনতে আশ্চর্য লাগলেও এটা সত্যি যে নিয়মিত রসুন-চা পান করলেও নানা ধরনের উপকারিতা পাওয়া যায়। সেই সঙ্গে শরীরও থাকে সুস্থ। আধুনিক বিজ্ঞানীরা জানালেন হৃদরোগ প্রতিরোধে এর ভূমিকার কথা। ইউনিভার্সিটি অফ কানেটিকাটের স্কুল অফ মেডিসিন–এর কার্ডিওভাসকুলার রিসার্চ টিমের বিজ্ঞানীদের দাবি, কাঁচা রসুন খেলে হার্ট অনেক বেশি সুস্থ থাকে। রক্তচাপ বশে রাখতেও তার ভূমিকা আছে।

     

    ডায়াবিটিসে কীভাবে কাজ করে রসুন-চা?

    রসুন বা রসুন প্রতিটি ভারতীয় রান্নাঘরে সহজেই সন্ধানের উপাদান। যাইহোক, রসুন বেশিরভাগ ক্ষেত্রে খাবারের স্বাদ এবং গন্ধ বাড়াতে ব্যবহৃত হয়। তবে রসুনে রয়েছে অনেক ওষধি গুণ এবং পুষ্টিকর উপাদান। রসুন আমাদের অনাক্রম্যতা বাড়ানো, শরীরকে ডি-টক্সিং করা এবং পাচনতন্ত্রকে শক্তিশালী করার মতো কার্য সম্পাদন করে।

    এই কারণে রসুন দীর্ঘকাল ধরে ঐতিহ্যবাহী চিকিত্সার অনুশীলনে ব্যবহৃত হয়ে আসছে। আধুনিক চিকিত্সা গবেষণায় রসুনের চিকিত্সার গুণগত মান গৃহীত হয়েছে। এছাড়াও, স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন যে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রসুনেরও বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। রসুন আমাদের দেহে পাওয়া অ্যামিনো অ্যাসিড হোমোসিস্টাইন হ্রাস করে, যার ফলে রক্তে চিনির উপস্থিতি নিয়ন্ত্রণ করে। প্রতিদিন সকালে এক কোয়া রসুন খেলে ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যাগুলি সহজেই নিয়ন্ত্রণ করা যায়। যার কার্যকর উপায় হল 'গার্লিক-টি' বা রসুন চা।

     

     

    যেভাবে তৈরি করবেন রসুন-চা

    প্রস্তুত প্রণালী: একটি পাত্রে তিন কাপ জল নিন। তার মধ্যে ৩ থেকে ৪ কোয়া রসুন দিন। রসুনগুলো একটু থেঁতলে দিলে ভালো হয়। জল ফুটে উঠলে নামিয়ে নিন। ছাকনি দিয়ে ছেঁকে চা টা একটা পাত্রে ঢালুন। এরপর এতে আধ কাপ লেবুর রস এবং আধ কাপ মধু যোগ করুন। এবার একটা কাপে কিছুটা রসুন-চা ঢেলে নিন। বাকিটা ফ্রিজে রেখে দিন। প্রতিবার বের করে পান করার আগে মাইক্রোওয়েভ ওভেনে গরম করে নিন।

     

    রসুন-চা পান করার উপকারিতা

    পুষ্টিবিদরা রসুন-চা এর ওষধি গুণ নিয়ে গবেষণা করেছেন এবং এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে রসুন-চায়ে উপস্থিত রসুন এবং দারুচিনি উভয়ই ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর। এর সঙ্গে এই দুটিতে আরও অনেক ওষধি গুণাগুণও পাওয়া যায় যা অন্যান্য অনেক রোগ নিরাময়ে উপকারী।

    নিয়মিত রসুন খাওয়ার ফলে অ্যামিনো অ্যাসিড হোমোসিস্টাইন হ্রাস হয়, যার ফলে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করা হয়। এ কারণে হৃদরোগে উপকার হয়। রসুনে পাওয়া সালফার টিউমার কোষের সঙ্গে লড়াই করার জন্য কাজ করে। রসুন অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্যে পূর্ণ যা আমাদের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।

     

    রসুন-টি খাওয়ার ক্ষেত্রে এই সতর্কতাগুলি মাথায় রাখুন

    রসুন শরীরের তাপ তৈরি করে। তাই গ্রীষ্মে প্রতিদিন এটি পান করার পরামর্শ দেওয়া হয় না। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে গ্রীষ্মে সপ্তাহে দু'বার সেবন করতে হয়। এগুলি ছাড়া রসুন-চা এর অন্য কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। বরং শীত মৌসুমে এটি বিশেষ উপকারী। শীতকালে, যে কেউ এটি গ্রহণ করতে পারেন শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, সর্দি-কাশি থেকে মুক্তি, সর্দি প্রতিরোধে করতে সাহায্য করে।

     
    Source: eisamay

Sponsored

Sponsors